কিশোর কিশোরীদের যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার নিশ্চিত করার লক্ষ্যে ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন এবং আইনি সুরক্ষা কর্মসূচি (সেল্প)’র অধিকার এখানে, এখনই(আরএইচআরএন-২) প্রকল্পের উদ্যোগে   লালমনিরহাটে জেলা পর্যায়ে যুব গোষ্ঠীর মধ্যে যোগসূত্র ও শিখন বিষয়ে সভা অনুষ্ঠিত হয়। মাঠ পর্যায়ে ইয়ুথদের কাজের অভিজ্ঞতা বিনিময়, লার্ণিং শেয়ারিং, চ্যালেঞ্জ ও উত্তোরণে করনীয় এবং বেস্ট প্রাক্টিক্স নিয়ে আলোচনা হয় যাতে ইয়ুথদের মধ্যে পারস্পরিক সম্পর্ক উন্নয়ন, সহযোগিতা বৃদ্ধি ও অংশগ্রহনকারীদের কাজের ক্ষেত্রে উৎসাহ তৈরি হয়। এতে করে নতুন নতুন উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়ন সহজ হবে এবং শিক্ষা প্রতিষ্ঠানে সমন্বিত যৌনতা শিক্ষা (ঈঝঊ) পাঠদান এবং কৈশোর বান্ধব স্বাস্থ্য সেবার অনুকুল পরিবেশ তৈরিতে এ্যাডভোকেসির ক্ষেত্রে ভ’মিকা পালন করতে পারবে।
পৌর শপিং কমপ্লেক্স হলরুমে আয়োজিত সভায় যুব জনগোষ্ঠীর মধ্যে যোগসূত্র ও শিখন বিষয়ে সভায় রিসোর্স পারসন হিসেবে উপস্থিত থেকে অংশগ্রহণকারী ইয়ুথদের উদ্দেশ্যে সরকারী দপ্তর থেকে প্রদত্ত কার্যক্রম নিয়ে আলোচনা করেন-উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: দিপঙ্কর রায়, জেলা শিক্ষা গবেষনা কর্মকর্তা আবু হোরায়রা। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্ত বলেন যে, যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার সম্পর্কে যে কোন চিকিৎসা প্রদানে আমরা অঙ্গিকার বদ্ধ। আমাদের প্রতিটি ইউনিয়নে উপ-স্বাস্থ্য কেন্দ্র রয়েছে। আমাদের স্বাস্থ্য কর্মীগণ প্রতিটি ইউনিয়নে সেবা প্রদান করছেন। জেলা শিক্ষা গবেষনা কর্মকর্তা বলেন যে, অভিভাবক সভায় যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার আলোচনা করা উচিত, বিদ্যালয়ে স্যানিটারি প্যাড সরবরাহ করার জন্য শিক্ষকদের সাথে আলোচনা করবেন।
বাংলাদেশের প্রেক্ষাপট ও এসআরএইচআর, প্রকল্পের পরিচিতি প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য,প্রকল্পের প্রত্যাশিত ফলাফল উপস্থাপন করা হয় । অনুষ্ঠানে কার্টুন প্রদর্শন,সমন্বিত যৌনতা শিক্ষা ও প্রজনন স্বাস্থ্য বিষয়ক বর্তমান পরিস্থিতি আলোচনা এবং সংলাপ সেশন পরিচালনা করেন সভায় শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন জেলা যুব সংগঠক দিপংকর রায় ও সভার উদ্দেশ্য বর্ণনাসহ সভা পরিচালনা করেন ব্র্যাক অধিকার এখানে, এখনই (আরএইচআরএন২) প্রকল্পের এরিয়া কো-অর্ডিনেটর মাধুরী সূত্রধর। সভা সঞ্চালনা করেন যুব সংগঠক ও যুব গ্রুপের সদস্য শহিদ ইসলাম সুজন।
সভায় রিসোর্স পারসনদের বক্তব্যে যুব প্রতিনিধিগণের মধ্যে দক্ষতা বৃদ্ধি পেয়েছে এবং কাজের ক্ষেত্রে উৎসাহী হয়েছেন। এর ফলে গ্রæপ ওয়ার্কের মাধ্যমে নতুন নতুন উদ্যোগ গ্রহণ এবং বাস্তবায়ন কৌশল নির্ধারণ ও কর্ম-পরিকল্পনা তৈরি সহজ হয়েছে।
যুব প্রতিনিধিগণ তাদের বক্তব্যে বলেন যে, আমরা আমাদের প্রকল্পের উদ্দেশ্য বাস্তবায়নে অগ্রণী ভূমিকা পালন করব। জেলা পর্যায়ের এই সভায় জেলার ৬টি ইয়ুথ গ্রুপ থেকে ৬০জন যুব প্রতিনিধি অংশগ্রহন করেন।